মঙ্গলবার, ১৯ মার্চ, ২০১৩

GMail Drive-online stor/harddisk (জি-মেইল অনলাইন স্টোর/হার্ডডিস্ক )

আমরা যারা কম্পিউটার ব্যবহার করি, তাদের মধ্যে প্রায় সবাই আমাদের বাক্তিগত তথ্য (Personal Data), ছবি (Image), ডকুমেন্ট (Document), ইত্তাদি সব সময় নিরাপদ এবং সুরক্ষিত (Saif and Secure) স্থানে রাখতে চাই তাদের মধ্যে অনেকে আমরা file গুলো hidden করে রাখি। আবার অনেকে CD তে Write করে রাখি। কেউ বা আবার Password দিয়ে রাখি। এর কোনটিই কার্জকর ভাবে নিরাপদ নয় কারন, কমবেশি অনেকেই Hidden file Un-hidden করতে জানে। CD নস্ট হতে পারে, ভেঙ্গে যেতে পারে, চুরি হতে পারে, Copy ও করা যেতে পারে। আবার Password দেয়া File Delete করা যায়। তাহলে কি উপায়।
আমার মনে হয় ইন্টারনেট ব্যবহারকারি প্রত্যেকের একাধিক Email Account আছে। তবে যাদের Gmail Account আছে তারা নিশ্চই জানেন যে Gmail আমাদের ৭ গিগাবাইট (7GB) Email Store দিয়ে থাকে, যা আমাদের আগত Email দিয়ে পরিপুর্ন করা সম্ভব নয়। আমরা এই Store কে আমাদের Impotent File Backup রাখার জন্য ব্যবহার করতে পারি।
এ জন্য ১৫৫.৫ কিলোবাইট এর ছোট্ট একটি software (gmailfs114) Internet থেকে Download করতে হবে। Gmailfs114 Download করার জন্য এখানে ক্লিক করুন।
Download শেষে Fileটি Open করে PC তে Install করুন।
MyComputer Open করুন। Gmail Drive নামে একটি Drive দেখতে পাবেন। Gmail Drive Open করুন।
আপনার Gmail Username ও password লিখে (log in করুন) enter দিন এবং অপেক্ষা করুন। দেখুন আপনার অন্নান্য Drive এর মত এটি Open হয়েছে।
আপনার Impotent File এখানে Copy করুন, Send to, অথবা Drag করে ছেড়ে দিন। দেখুন আপনার File Internet এর মাধমে Gmail Drive এ Upload হতে শুরু করেছে।
যাদের Gmail Account নাই তারা Free Registration করার জন্য এখানে ক্লিক করুন অথবা Gmail এ sign up করার জন্য এখানে ক্লিক করুন এবং প্রদত্ত Form পুরন করে Gmail Drive ব্যবহার করুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন